Ticker

5/recent/ticker-posts

মোবাইলে ফোল্ডার এবং ফাইল হাইড করুন কোন রকম সফটওয়্যার ছাড়াই

সবাই কেমন আছেন। আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের শিখাব কিভাবে মোবাইলের ফাইল এবং ফোল্ডার হাইড করতে হয় অন্যরকম সফটওয়্যার ছাড়াই।

hide folder, show folder, how to hide folder, how to hide file

আমাদের পার্সোনাল  ইনফরমেশন যাতে অন্য কেউ দেখতে না পায় সেজন্য আমরা বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকি। একটা সময় দেখা যায় সেই সফটওয়্যার আর কাজ করে না সেজন্য আমরা ও আমাদের ফাইলগুলো আর রিকভারি করতে পারি না। তাই আজকে আমি যে পদ্ধতিতে বলবো আপনারা যদি সে পদ্ধতি মেনে কাজ করেন তাহলে আপনাদের মেমোরি কার্ড এর ভিতর আপনাদের পার্সোনাল ইনফরমেশন গুলো লুকিয়ে রাখতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

প্রথমে আপনারা আপনাদের ফোনের মেমোরি কার্ডের ভিতরে চলে যান। এরপর যে ফাইল এবং ফোল্ডার হাইড করতে চাচ্ছেন সেটি চাপ দিয়ে ধরে রাখুন। এরপর মেনু থেকে রিনেম এ ক্লিক করুন। এরপর আপনার ফাইল এবং ফোল্ডার যে নামটি থাকবে সে নামটি ঠিক রেখে নামের প্রথমে একটি ডট দিন। এরপর ok-তে ক্লিক করুন। এখন দেখতে পারবেন আপনার মেমোরী কার্ডে ভিতর সেই ফাইল এবং ফোল্ডার টি আর দেখা যাচ্ছে না।

এখন যেহেতু আপনাদের পার্সোনাল ফাইল এবং ফোল্ডার টি আর দেখা যাচ্ছে না তো এই ফাইল এবং ফোল্ডার টি কিভাবে ফিরিয়ে আনবেন তা জেনে নিন।

প্রথমে আপনাদের মেমোরি কার্ড এ প্রবেশ করুন এরপর মেমোরি কার্ডের 3 ডট মেনুতে ক্লিক করার পর দেখতে পারবেন সেখানে সেটিং লেখা আছে সেই সেটিং এ ক্লিক করুন। এখন একটু কষ্ট করে খুজে বের করুন সেটিং এর ভিতরে কোন জায়গায় শো হিডেন ফাইল লেখা আছে। এখন দেখতে পারবেন শো হিডেন ফাইল এর নামের পাশে একটি বৃত্ত দেওয়া আছে। সেখানে ক্লিক করে অন করে দিন এরপর আপনি আপনার মেমোরী কার্ডে ফিরে যান দেখবেন আপনার মেমোরি কার্ড এর ভিতর যতগুলো ফোল্ডার এবং ফাইল এর শুরুতে ডট চিহ্ন দেওয়া আছে সবগুলোই শো করবে। এরপর যে ফাইল এবং ফোল্ডার টি আপনি শো করতে চাচ্ছেন তার নামের পূর্বে যে ডট দিয়েছিলেন সেটি মুছে দিন। এখন আপনার সে ফাইল এবং ফোল্ডার টি সবাই দেখতে পারবে। আপনার মেমোরি কার্ডের থ্রি ডট মেনু থেকে সেটিং এ ক্লিক করার পর যে শো হিডেন ফাইলের পাশে যে বৃত্ত টিতে আপনি ক্লিক করে অন করেছিলেন সেটি অফ করে দেন তাহলে আপনার মেমোরী কার্ডের যে ফোল্ডার এবং ফাইল এর নামের পূর্বে ডট থাকবে সেগুলো আবার হাইড হয়ে যাবে।

আজকের পোষ্ট এখানেই শেষ করছি। যদি কেউ না বুঝে থাকেন তাহলে এই পোষ্টের নিচে কমেন্ট করবেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য